সাম্প্রতিক উৎসব

থিয়েটার সাস্ট রজত জয়ন্তী উৎসব

তারিখ: 
27/07/2023 - 30/07/2023
থিয়েটার সাস্ট প্রযোজনা: 
অংশগ্রহণকারী দল: 
মনিপুরী থিয়েটার ও হৃৎমঞ্চ প্রযোজনা - হ্যাপি ডেজ

গৌরাঙ্গ স্যার ও শা.বি.প্র.বি. এবং থিয়েটার সাস্ট

Sanjib Debnath's picture

আপনারা সকলেই এ ব্যপারে অবগত যে গত ২৫ ডিসেম্বর ২০০৮ ইং তারিখে আমাদের সকলের প্রিয় এবং শ্রদ্ধেয় গণিত বিভাগের অধ্যাপক গৌরাঙ্গ স্যার আমাদের ফাঁকি দিয়ে এই ইহলোকের মায়া ত্যাগ করে পরলোক গমন করেছেন। আমরা থিয়েটার সাস্টের সদস্য হবার পর থেকেই শুনে আসছি যে থিয়েটার সাস্টের সাথে স্যারের নামটি অতপ্রতভাবে জড়িত। কিন্তু আমরা স্যারের সম্পর্কে খুব বেশী অবগত নই। কাজেই আপনারা যারা স্যারের সম্পর্কে যে যতটুকু জানেন অনুগ্রহপূর্বক তা আমাদের সবার সাথে ভাগাভাগি করুন।

নাসিম's picture

গৌরাঙ্গ স্যার আমার অত্যন্ত

গৌরাঙ্গ স্যার আমার অত্যন্ত প্রিয় একজন শিক্ষক। আজ আমার অবস্থানের পিছনে তাঁর অনেক অবদান। প্রচণ্ড কাজ-পাগল মানুষ ছিলেন তিনি। প্রচুর খাটতেন, পড়াশোনা করতেন। আমাদের গণিত বিভাগে একটা সুন্দর গবেষণা-ভিত্তিক পরিবেশ গড়ে তুলতে চেয়েছিলেন। সেই লক্ষ্যে ছোট ওয়ার্কশপ দিয়ে শুরু করে, আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজনও করেছেন। সেই কনফারেন্সের বদৌলতেই আজ আমি এই অবস্থানে। দুঃখের বিষয় সেই কনফারেন্স এখন আর নিয়মিত হয় না। রাজনীতির প্যাঁচে পড়ে সেই মহান উদ্যোগ আজ বন্ধ। নিজের ছাত্রদের প্রতি তাঁর বেশ দরদ এবং আস্থা ছিল সবসময়।

তাঁর এভাবে চলে যাওয়ায় নিজের একজন অভিভাবক হারিয়েছি। সত্যি খুবই দুঃখ পেয়েছি তাঁর এই অকাল প্রয়ানে। থিয়েটারের ব্যাপারে তিনি কিরকম সাহায্য-সহযোগিতা করেছেন, সেটা তুপা-মারুফের কাছ থেকে আরও ভালো জানা যাবে। অন্যান্যদেরও তাদের অভিজ্ঞতার কথা জানাতে অনুরোধ করছি।

__________________

নাসিম
গণিত, ১৯৯৫

Kamruzzaman Tupa's picture

আমাদের প্রিয় Prof. Dr. G.D.

আমাদের প্রিয় Prof. Dr. G.D. Roy স্যার
গৌরাঙ্গ স্যার আমার ভীষণ প্রিয় একজন শিক্ষক যাকে আমি সারাজীবন মিস করবো। স্যারের সাথে আমার সম্পর্কটাতো শুধুমাত্র ছাত্র-শিক্ষকের ছিল না, তিনি আমার ভাল একজন বন্ধুও ছিলেন। বাংলাদেশ ছেড়ে আসার পর, স্যারই একমাত্র ব্যক্তি যার সাথে আমার নিয়মিত যোগাযোগ ছিল এবং যে কোনো সময়ে যে কোনো ব্যাপারে আমি তাঁর সাথে পরামর্শ করতাম। ছাত্রদের ব্যাপারে স্যার সবসময়ই সহযোগিতাপূর্ণ ছিলেন।

থিয়েটার সাস্টের সকল বিষয়েও স্যারের সহযোগিতার দরজা ছিল সবসময় খোলা। স্যার ছিলেন থিয়েটার সাস্টের প্রধান উপদেষ্টা। একবার প্রক্টর আমাদের জাতীয় নাট্য উৎসবের Nestle-এর Sponsor করা ফেস্টুন D-Building থেকে খুলে ফেলে ছিলেন। ইকবাল ও সজীব যখন এসে এই কথা আমাদের জানালো, তখন সাথে সাথে আমরা গৌরাঙ্গ স্যারের কাছে যাই এবং স্যার তখনি আমাদের সাথে নিয়ে প্রক্টর অফিসে যান এবং ফেস্টুন লাগানোর অনুমতির ব্যবস্থা করে দেন। একই নাট্য উৎসবে স্যার আমাদেরকে VC’র special fund থেকে অতিথিদের জন্য রাতের খাবারের ব্যবস্থা করে দেন। ১৯৯৭-২০০২ পর্যন্ত থিয়েটার সাস্ট, গৌরাঙ্গ স্যার এবং ইলিয়াস স্যারের সার্বিক সহযোগিতায় গণিত বিভাগের শ্রেণীকক্ষে মনের আনন্দে নাটকের মহড়া চালাতো। সে সময় গণিত বিভাগের যে কোনো অনুষ্ঠানে (International Conference) থিয়েটার সাস্টকে আমন্ত্রণ জানানো হত। থিয়েটার সাস্ট গৌরাঙ্গ স্যারের কাছে চিরজীবন কৃতজ্ঞ থাকবে। সম্ভব হলে তোমরা স্যারকে স্মরণ রাখার জন্য স্যারের নামে কিছু করার চেষ্টা কোরো।

সাস্টের গণিত বিভাগের নবায়ণ এবং আধুনিকরণে স্যারের অবদান অপরিসীম, যেমন Course Upgrade, Computer Lab. Establishment, Student Seminar ও Masters Thesis চালু , International Conference Organizing, দেশি-বিদেশী বিশ্ববিদ্যালয়ের সাথে Collaboration এবং ছাত্রদের উচ্চশিক্ষার ব্যাপারে অনুপ্রানিত করা ইত্যাদি। এছাড়া স্যারের ক্লাস লেকচার ছিল অসাধারণ। এককথায় আমি, নাসিম এবং আমরা স্যারের অনুপ্রেরণাতেই আজ এই অবস্থানে এসেছি।

আমি সাস্টের গণিত বিভাগের একজন প্রাক্তণ ছাত্র হিসেবে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাচ্ছি যে, আমাদের প্রিয় গৌরাঙ্গ স্যারের প্রতি সম্মান প্রদর্শন স্বরুপ গণিত বিভাগের Computer Lab. এর নাম রাখা হোক,
“Prof. Dr. G.D. Roy Computer Lab.“।

কামরুজ্জামান তুপা
ইউনিভার্সিটি অফ স্টুটগার্ট,
জার্মানী।

__________________

তুপা
গণিত, ১৯৯৫

সাম্প্রতিক প্রযোজনা

অভিনেতা

রচনা

অরিন্দম সাহা অমিত

নির্দেশনা

অরিন্দম সাহা অমিত

মহাপুরুষ

রচনা

হুমায়ূন আহমেদ

নির্দেশনা

মোঃ ফয়সাল আহমেদ শুভ

আমাকে একটি ফুল দাও

রচনা

নাহিদ আহমেদ পিয়াল

নির্দেশনা

সায়েক সিদ্দিকী

আজ কমন্ডলের ফাঁসি

রচনা

বিমল বন্দোপাধ্যায়

নির্দেশনা

আব্দুল্লাহ মোঃ আবিদ